আজ মঙ্গলবার, ১৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ২রা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

ব্যায়ামে কেমন ফল।

প্রতিদিন এক ঘণ্টা হাঁটবেন, সুযোগ পেলে দৌড়াবেন এসব তো গেল সেই একই পুরোনো কথা। ব্যস্ততম এই জীবনযাপনে রোজ বাইরে গিয়ে দৌড়ানো প্রায় অসম্ভব। আজকাল বৈরী আবহাওয়া আর লাগামছাড়া বৃষ্টিতে হাঁটতে বের হওয়াও কঠিন। একই ধরনের শারীরিক পরিশ্রম দীর্ঘদিন ধরে করায় তাতে তৈরি হচ্ছে অনীহাও। এবারের অধুনায় থাকছে একটু ভিন্ন ধরনের কিছু ব্যায়ামের খবর। যা সময় আর পরিবেশ উপযোগী তো বটেই, আনন্দদায়কও।

দড়ি লাফ
ছোটবেলায় দড়ি লাফ খেলেননি বা খেলতে দেখেননি এমন মানুষ পাওয়া কঠিন। একসময় যে দড়ি লাফ খেলতে অবিশ্বাস্য আনন্দ হতো, সময়ের সঙ্গে সঙ্গে তা কমে এখন প্রায় আতঙ্কে পরিণত হচ্ছে। বাড়তি ওজন নিয়ে দড়ি দিয়ে লাফালাফি আর কতক্ষণ করা যায়?

মজার ব্যাপার হচ্ছে, কেউ যদি এক ঘণ্টা স্কিপিং করে তাহলে তার কমতে পারে ৮০২ ক্যালরি। ওজন, বয়স আর ধরনের ওপর নির্ভর করে এটি আরও বেশিও কমতে পারে।

অনেকেই বলেন, স্কিপিং মেয়েদের জরায়ুসংক্রান্ত জটিলতা তৈরি করে। সে ক্ষেত্রে আপনি জটিলতায় পড়তে পারেন কি না বা আপনার জরায়ু স্কিপিংয়ে প্রস্তুত কি না তা চিকিৎসকের সঙ্গে কথা বলে জেনে নিতে পারেন।

সাঁতারে ওজন কমবে, মনও ভালো থাকবে

সাঁতার

সাঁতার শুধু ব্যায়াম হিসেবে দারুণই নয়, এটি অনেকটা স্কিল ডেভেলপমেন্টের কাজ করে। সাঁতারে একদিকে যেমন ওজন কমবে, তেমন এটি আপনাকে মানসিকভাবে শান্তিও দেবে। যদিও শহরে সাঁতারের জন্য সময়-সুযোগ করা একটু ঝামেলা, মফস্বল বা গ্রামে কিন্তু সাঁতার খুব অসাধ্য কিছু নয়।

আমেরিকান কলেজ অব স্পোর্টস মেডিসিন তাদের এক গবেষণায় জানায়, মানুষের শরীরের গঠন আর ওজন অনুসারে ব্যায়ামের ফলাফল পাওয়া যায়। তবে সাঁতার কাটলে কী পরিমাণ ক্যালরি খরচ হয় তা তাঁরা উল্লেখ করেছেন। এই গবেষণায় ওজন, সময় আর সাঁতারের ভঙ্গি তুলে ধরা হয়েছে। আমেরিকান কলেজ অব স্পোর্টস মেডিসিন তাদের গবেষণায় দিয়েছে এই তালিকাটি

সাইক্লিং

আপনি যদি বাড়িতে সাইক্লিং মেশিনে এক ঘণ্টা সাইক্লিং করেন তবে ধরে নেওয়া যায় আপনি ২০০ বারের বেশি প্যাডেল ঘুরিয়েছেন। তাতে এক ঘণ্টায় খরচ হচ্ছে ৯৫২ ক্যালরি। আর যদি বাইরে গিয়ে সাইকেল চালানোর সুযোগ থাকে বা আপনার সেটি ভালো লাগে, তবে তাতে একই সঙ্গে পাচ্ছেন দুই ধরনের সুবিধা। সাইক্লিং আপনার মনোযোগ বাড়াতে সাহায্য করবে, সে সঙ্গে এক ঘণ্টায় খরচ হবে প্রায় ৬৮০ ক্যালরি।

 

সাইকেল চালানো ভালো ব্যায়াম। ছবি:তুহিন

কিক বক্সিং বা জুম্বা

কিক বক্সিং বা জুম্বা আজকাল ব্যায়ামের জন্য সবার পছন্দের তালিকায়। একে তো এটি করা আনন্দদায়ক, তার ওপর বাইরে বা বাড়িতে অনেকে একসঙ্গে করার সুযোগ থাকে বলে করতে খারাপ লাগার বা অনাগ্রহের ব্যাপারটি কমে আসে। এ ছাড়া ইউটিউবে কিক বক্সিংয়ের জন্য গান বা শুরুর দিকে কীভাবে করতে হবে সেটি দেখে নেওয়ার সুযোগ আছে। বিশেষজ্ঞরা বলেন, কিক বক্সিং বা জুম্বায় ঘণ্টায় ৭০০ ক্যালরি খরচ হয়।

স্পন্সরেড আর্টিকেলঃ